খুশকির ঘরোয়া চিকিৎসা

খুশকির ঘরোয়া চিকিৎসা


খুশকির ঘরোয়া চিকিৎসা|আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন!

চুলের সবচেয়ে বড় শত্রু হল খুশকি। খুশকির কারণে চুল পড়াসহ নানা সমস্যা দেখা দেয়। সাধারণত শীতকালে চুলে খুশকি দেখা দিলেও, ঋতু পরিবর্তনের কারণে বছরের এই সময়ে অনেকের চুলে খুশকি দেখা দেয়। শুষ্ক মাথার তালুর কারণ ছাড়াও রুক্ষ আবহাওয়া, পরিবেশের ধুলোবালির কারণে মাথার ত্বকে খুশকি দেখা দিতে পারে। বাজারে খুশকি দূর করার নানান শ্যাম্পু রয়েছে। এই শ্যাম্পু ব্যবহার করা ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে খুশকি দূর করা সম্ভব। ঘরোয়া উপায়গুলো সময় সাপেক্ষ হলেও খুশকি দূরে বেশ কার্যকর।
১. রশুন:-

রসুনের অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান মাথার তালুর ব্যাকটেরিয়া দূর করে যা খুশি উৎপন্ন করে।রসুন কুচি করে এর রস মাথার তালুতে লাগান।রসুনের বিশ্রী গন্ধ এড়িয়ে যেতে চাইলে রসুনের রসের সাথে মধু মিশন। এটি মেসেজ করে চুলে ব্যবহার করুন তারপর শ্যাম্পু করে ফেলুন।
২. লেবুর রস:-

২ টেবিল চামচ লেবুর রস মাথার তালুতে ম্যাসাজ করে লাগান।তারপর পানি দিয়ে চুল গুলো ধুয়ে ফেলুন।এছাড়া আপনি ১ চা চামচ লেবুর রস এবং এক কাপ পানির সাথে মিশিয়ে আপনার মাথা ভালোভাবে ধুয়ে ফেলুন।এটি আপনি প্রতিদিন ব্যবহার করুন খুশকি দূর না হওয়া পর্যন্ত।
৩. বেকিং সোডা:-

মাথা ভালো করে পানি দিয়ে ভিজিয়ে নিন। এরপর বেকিং সোডা আঙুলের ডগায় লাগিয়ে পুরো মাথার ত্বকে ঘষে ঘষে লাগিয়ে নিন। ১০ মিনিট পর চুল পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। শ্যাম্পু দেবেন না। পরের দিন শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলবেন। তবে এটা বেশি ঘন ঘন ব্যবহার করবেন না, চুল রুক্ষ হয়ে যাবে।
৪. অ্যালোভেরা জেল:-

অ্যালোভেরা জেল অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান রয়েছে যা, ত্বকের ফাঙ্গাস দূর করে ত্বকে খুশকি মুক্ত রাখে। একটি অ্যালোভেরা পাতা থেকে জেল আলাদা করে নিন।এই জেল সরাসরি আপনার মাথার তালুতে ম্যাসাজ করুন।২০ মিনিট অপেক্ষা করুন।পরে চুলে শ্যাম্পু করে ফেলুন।প্রাকৃতিক ভাবে খুশকি দূর করার আরেকটি উপাদান হলো এটি।
৫. মেথি:-

২ থেকে ৩ টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন।সকালে বেটে পেস্ট করে নিন।মেথির পেস্টের সাথে টক দই মিশন।এই পেস্ট সারা মাথায় ভালো করে লাগিয়ে রাখুন।কয়েক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।সপ্তাহে ১ থেকে ২ বার করুন। প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করতে কিছুটা সময় লাগবে।তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন এবং নিয়মিত এই প্যাক গুলো ব্যবহার করুন।
৬. টকদই:-

টকদই খুশকি দূর করার পাশাপাশি চুল কন্ডিশনিং করে। মাথার তালুতে টকদই ১০-১৫ মিনিট ম্যাসাজ করে লাগান। এটি চুলে কিছুক্ষণ রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। টকদই খুশকি দূর করতে বেশ কার্যকর।

তো বন্ধুরা,আপনারা যদি উপরোক্ত বিষয়গুলো মনোযোগ দিয়ে পড়ে থাকেন, আশা করি আমি আপনাদেরকে বুঝাতে পেরেছি কিভাবে প্রকৃত উপায়ে আপনি আপনার মাথার খুশকি দূর করতে পারেন। আজকের এই আর্টিকেলটি থেকে যদি একটুও সাহায্য হয়ে থাকে অবশ্যই একটা কমেন্ট করে জানাবেন।ধন্যবাদ সবাইকে ভাল থাকবেন।আসসালামু আলাইকুম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ